২০১৫ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল জানবেন যেভাবে

২০১৫ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ৩১ডিসেম্বর প্রকাশিত হবে। ওইদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল হস্তান্তর করা হবে। এরপর দুপর ১ টার পরে অনলাইনে ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীর এ তথ্য নিশ্চিত করেছেন। চলুন জেনে নেওয়া জাক কিভাবে জানবেন এই ফলাফল

মোবাইলে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৫ এর ফলাফল দেখার নিয়মঃ

 

প্রাথমিক ও শিক্ষা সমাপনীঃ

DPE<space> আপনার উপজেলা/থানার নাম <space>রোল নম্বর<space>পাশের বছর

এরপর Send করুন 16222 নম্বরে।

উদাহরণ: DPE MANIRAMPUR 34589 2015 Send করুন 16222 নম্বরে।

ইবতেদায়ি শিক্ষা সমাপনীঃ

মাদ্রাসা বোর্ডের প্রাথমিক শিক্ষা সমাপণী পরীক্ষার ফলাফল পেতে শুধু DPE এর স্থলে EBT লিখতে হবে। বাকি নিয়ম অপরিবর্তিত থাকবে।

উদাহরণঃ EBT MANIRAMPUR 34589 2015 Send করুন 16222 নম্বরে।

এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এরমধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

গত বছর প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ১১ হাজার ২৬৫ জনসহ মোট ৩০ লাখ ৯৯ হাজার ৮০৯ জন পরীক্ষার্থী অংশ নেয়।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এই পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

[x]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *