২০১৫ সালের জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল জানবেন যেভাবে

২০১৫ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল ৩১ ডিসেম্বর প্রকাশ করা হবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে সহজে জানা যাবে ২০১৫ সালের জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল…

অনলাইনে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল জানার বিকল্প নিয়মঃ

অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ দেশের সকল বোর্ড এর ফলাফল একযোগে প্রকাশ করে থাকে। কিন্তু ওইদিন সারা দেশ থেকে একযোগে ঐ সাইটে চেস্টা করার ফলে সাইটে ঢোকা অনেক কস্টসাধ্য হয়ে পড়ে। তাই স্বাভাবিক ভাবেই সবার মনে বিকল্প পদ্ধতি খোজার প্রয়োজন হয়ে পড়ে। আপনারা অনেকেরই হয়তো জানা নেই ঐ ওয়েবসাইটের পাশাপাশি কিছু কিছু বোর্ড তাঁর নিজস্ব সাইটেও ফলাফল প্রকাশ করে থাকে। সেখান থেকে অনেক সহজেই ফলাফল দেখা যায়। আপনাদের সুবিধার্থে যে সকল বোর্ড আলাদা করে ফলাফল প্রকাশ করবে তাদের ফলাফল দেখার লিঙ্ক এখানে পরবর্তীতে প্রকাশ করা হবে।

JSC Result 2015 educationboardresults.gov.bd

পেইজ লোড নিতে দেরি করলে এখানে ক্লিক করুন

মোবাইলে এস এম এস এর মাধ্যমে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ২০১৫ জানার নিয়মঃ

➳যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে JSC অথবা JDC

➳এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড এর প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। যেমনঃ

DHA = Dhaka Board | COM = Comilla Board | RAJ = Rajshahi Board | JES = Jessore Board | CHI= Chittagong Board | BAR = Barisal Board | SYL = Sylhet Board | DIN = Dinajpur Board | MAD = Madrassah Board | TEC= Technical Board

➳ এরপর, একটি স্পেস দিন এবং আপনার রোল নাম্বারটি লিখতে হবে।

➳ এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল অর্থাৎ 2015 লিখতে হবে।

➳ Example: JSC <স্পেস>JES <স্পেস>12345 <স্পেস>2015

মাদ্রাসা বোর্ড এর ক্ষেত্রেঃ JDC<স্পেস>MAD<স্পেস>123467<স্পেস>2015

➳ এবার মেসেজ টি পাঠাতে হবে ১৬২২২ নাম্বার এ ।

উল্লেখ্য, ২০১৫ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা গত ০১ নভেম্বর থেকে শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর। এবার এ পরীক্ষায় অংশ নেয় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন। এর মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন অংশ নেয়।

গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন। বিদেশের ৮টি কেন্দ্রসহ ২ হাজার ৬২৭টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ছিলো বেশি। ছাত্রের সংখ্যা ছিলো ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন ও ছাত্রী ছিলো ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন।

[x]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *