যে ৩ টি চিহ্ন জানিয়ে দেবে চাকরিটি এখন ছেড়ে দেয়াই ভালো!

নতুন অফিসে যোগ দিয়েছেন খুব বেশিদিন হয়নি। কিন্তু তবুও কেমন যেন অস্বস্তি লাগছে, ঠিক মানিয়ে নিতে পারছেন না যেন। এদিকে চারপাশের মানুষ পরামর্শ দিচ্ছে আরো কিছুদিন দেখতে। মানিয়ে নিতে। হয়তো নিজেকেও নিজে বোঝাচ্ছেন আপনি যে এ মুহূর্তেই শেষ সিদ্ধান্তটা না নিয়ে আরো একটু দেখতে। তবে জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বসের মতে বর্তমান চাকরিটা আপনার ছেড়েই দেওয়া উচিত যদি এই তিনটি ব্যাপার মিলে যায়। মিলিয়ে নিন চিহ্নগুলোকে। যদি এগুলো ঘটে যায় আপনার সাথে আপনার কর্মস্থলে তাহলে বুঝতে হবে এবার সময় এসেছে ইস্তফা দেওয়ার।

১. অসহনীয় পরিস্থিতি

পরিস্থিতি অসহনীয় হতে পারে বেশ কিছু কারণে। হতে পারে সেটা আপনার সহকর্মীদের কারণে, উর্ধস্তন কর্মকর্তাদের ব্যবহার কিংবা অতিরিক্ত কাজের চাপের কারণে। আবার অনেকের ক্ষেত্রে সমস্যাটি হতে পারে বেতনের বেলাতেও। আপনি যতটা কাজ করছেন ঠিক ততটা সম্মান আপনি ফেরত পাচ্ছেন না এমনটা হলেও চাকরি ছেড়ে যাওয়াটা যথেষ্ট রকম দরকারী হয়ে পড়ে। বিজনেস ইনসাইডার অনুসারে, ব্যক্তিগত জীবনে পরিবার বা বন্ধুদের যথেষ্ট সময় না দিতে পারাটাও চাকরি ছেড়ে দেওয়ার কারণ হিসেবে কাজ করতে পারে। মূলত, যদি মনে হয় যে অত্যন্ত ভালোভাবে কাজ করা আর ভালো করা তো দূরে থাক, আপনার বর্তমান পরিস্থিতি আপনাকে আবেগীয়, মানসিক, শারীরিকভাবে আরো অনেক বেশি নষ্ট করে দিচ্ছে তাহলে এখনই ছেড়ে দিন।

২. পেশাগত স্থবিরতা

চাকরি মানুষ করে কেবল টাকার জন্যেই নয়, আরো ভালো কাজ শেখার জন্যেও। আরো কিছু জানার জন্যে। নিজেকে পেশাগতভাবে দক্ষ করে তোলার জন্যে। কিন্তু আপনার যদি মনে হয় বর্তমান চাকরিটি আপনাকে কেবল একই জায়গায় দাঁড় করিয়ে রেখেছে, বারবার নিজের জানাটুকুকেই ব্যবহার করছেন আপনি, নতুন কিছু শেখা বন্ধ করে দিয়েছেন কোন উন্নতি করতে পারছেন না আপনি- তাহলে সেটি এখনই ছেড়ে দেওয়া উচিত আপনার।

৩. তুলনামূলক ভালো সুযোগ

আপনি যদি এমন কোন পেশায় থাকেন যেখানে আপনি যা পারেন বা করতে চান তার পুরোটুকু দিতে পারছেন না , তাহলে এক স্থানে আটকে না থেকে সামনে তাকানো উচিত আপনার। হতে পারে আপনি এই চাকরিটা ছেড়ে দিলে আরো ভালো কোন সুযোগ পেয়ে যাবেন। অনেকেই জীবনে কেবল ভয়, আনুগত্য আর নিজের প্রতি সন্দেহের কারণে ভালো অনেক সুযোগ হারিয়ে ফেলেন আর আটকে থাকেন একই জায়গায়। যদি এমনটাই হয়ে থাকে তাহলে আজকেই ইস্তফা দিয়ে দিন চারকিতে। নিজেকে বোঝান যে আপনি আরো ভালো সুযোগকে আলিঙ্গন করতে চলেছেন এবং সেটাকে সাদর আমন্ত্রণ জানান।

[x]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *