বাংলাদেশে চাকরির ইন্টার্ভিউতে সবচাইতে জরুরী বিষয়গুলো কী?

প্রথমবার চাকরি খুঁজতে গিয়ে ভীষণ সমস্যায় পড়েন অনেকেই। লিখিত পরীক্ষা তো পার করলেন, কিন্তু কিছুতেই বুঝে উঠতে পারেন না ইন্টারভিউ বোর্ডে কী করা উচিৎ তার। কোন বিষয়টির ওপর গুরুত্ব দিলে ইন্টারভিউ বোর্ডে আপনি সফল হতে পারবেন? কিংবা বাংলাদেশের প্রেক্ষাপটে চাকরী পেতে চাইলে ইন্টার্ভিউতে কোন বিষয়গুলোর দিকে জোর দেবেন? জেনে নিন আজকের এই ফিচারে।

একেক ধরণের পেশায় একেক ধরণের দক্ষতাকে গুরুত্ব দেওয়া হয়। কিছু পেশায় আপনার যোগাযোগের দক্ষতা জরুরী, কিছু পেশায় আপনার কম্পিউটারের ওপর দক্ষতাকে গুরুত্ব দিতে হবে। বাংলাদেশের প্রেক্ষিতে ইন্টারভিউ বোর্ডে কী ধরণের বৈশিষ্ট্য খোঁজা হয় এ বিষয়ে প্রিয়.কম থেকে যোগাযোগ করা হয় ট্রান্সকম ডিজিটাল এর হিউম্যান রিসোর্স ম্যানেজার তাসলুনা শারমিন এর সাথে। তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেন আমাদের।

grgr

১) প্রথমত, আপনি যে পদে কাজ করতে চাইছেন, সেই পদে কাজ করার আপনার কোন পূর্ব-অভিজ্ঞতা আছে কি না তা দেখা হয়। বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে বর্তমানে সদ্য-পাশ করা ব্যক্তিদের নেওয়া হলেও বেশীরভাগ ক্ষেত্রেই অভিজ্ঞতাকে বেশি মূল্য দেওয়া হয়।

২) যথাযথ শিক্ষাগত যোগ্যতা যে কোনো পদের জন্যই গুরুত্বপূর্ণ। এ কারণে শিক্ষাগত যোগ্যতার ব্যাপারটি আপনার রিজুমে থেকে জেনে নিয়ে তারপরই আপনাকে ইন্টারভিউয়ে ডাকা হয়। কখনোই নিজের শিক্ষাগত যোগ্যতা নিয়ে মিথ্যে লিখবেন না রিজুমেতে।

৩) যে পদের জন্য আপনাকে ইন্টারভিউতে ডাকা হয়েছে, তা আপনি সুষ্ঠুভাবে করতে পারবেন কি না, তার জন্য দরকারি দক্ষতাগুলো আপনার আছে কি না এসব ইন্টার্ভিউ বোর্ডে দেখা হয়।

৪) ইন্টারভিউ বোর্ডে প্রার্থীর সাথে বেশ কিছু বিষয়ে কথা বলা হয়। কিছু প্রশ্ন করা হতে পারে যার সাথে সেই পদে কাজ করার কোনো সম্পর্ক নেই বলেই মনে হয়। আসলে কিন্তু এসব প্রশ্ন করা হয়ে থাকে ওই প্রতিষ্ঠানের কর্মী হিসেবে আপনি কেমন হবেন তা যাচাই করার জন্যই।

৫) ইন্টারভিউ বোর্ডে কথা বলতে বলতেই কৌশলে এমন কিছু প্রশ্ন করা হয়, যাতে সেই প্রার্থীর কোনো দুর্বলতা থাকলে তা ধরা পড়ে যায়। আপনি হয়তো জানেন সেই প্রতিষ্ঠানে কাজ করার জন্য আপনার যথেষ্ট দক্ষতা নেই। এর পরেও যদি সেই চাকরি পাওয়ার চেষ্টা করেন তবে ইন্টারভিউ বোর্ডে এসেই আপনার সেই দুর্বলতা ধরা পড়ে যাবে। খুব সূক্ষ্মভাবে এই কাজটি করা হয় এবং এর মাধ্যমে অযোগ্য প্রার্থীদের ছেঁকে বের করা হয়।

সুত্রঃ- প্রিয় ডট কম

[x]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *