কারেন্ট অ্যাফেয়ার্স (জানুয়ারি মাসে ঘটে যাওয়া যত ঘটনা)

১০ জানুয়ারি। জাতীয়

—বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ।

—সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ডের বিধান রেখে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রস্তাব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের।

আন্তর্জাতিক

—দক্ষিণ কোরিয়ার আকাশে দূরপাল্লার সুপারসনিক ও জেটচালিত কৌশলগত বি-৫২ যুদ্ধবিমান ওড়াল যুক্তরাষ্ট্র।

১১ জানুয়ারি। জাতীয়

—সারা দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের লাগাতার কর্মবিরতি শুরু।

—মন্ত্রিসভায় জাতীয় হজ ও ওমরাহনীতি ২০১৬ এবং হজ প্যাকেজ ২০১৬-এর খসড়া অনুমোদন। চলতি বছর বাংলাদেশ থেকে হজে যাবেন এক লাখ ১৩ হাজার ৮৬৮ জন।

আন্তর্জাতিক

—কিংবদন্তি ব্রিটিশ পপতারকা ডেভিড বোওয়ির মৃত্যু (৬৯)।

—জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের নেতা মাওলানা মাসুদ আজহার পাকিস্তানে গ্রেপ্তার।

—সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে ইরানকে চরম মূল্য দিতে হবে : আরব লীগ।

১২ জানুয়ারি। জাতীয়

—৪৫ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭১ সালের ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টি শিক্ষা কার্যক্রম শুরু করে।

—কুয়াশার কারণে যানবাহনের গতিসীমা ঘণ্টায় সর্বোচ্চ ৫০ কিলোমিটার : জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় সিদ্ধান্ত।

—যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ড পাওয়া দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায় পুনর্বিবেচনার আবেদন রাষ্ট্রপক্ষের।

—পৌরসভা নির্বাচনের পর এবার ইউনিয়ন পরিষদ নির্বাচনও হবে দলীয় ভিত্তিতে। তবে শুধু চেয়ারম্যান পদেই দলীয় মনোনয়ন পাবেন প্রার্থীরা : নির্বাচন কমিশন সচিবালয়।

আন্তর্জাতিক

—সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানের জন্য সেখানে নতুন সংবিধান প্রয়োজন : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ভুলের স্বর্গে বাস করছেন। তাঁর বক্তব্য মার্কিন চেতনাবিরোধী : বারাক ওবামা।

১৩ জানুয়ারি। জাতীয়

—শুধু বিশ্ববিদ্যালয়ের নয়, সব পর্যায়ের শিক্ষকদের জন্য আলাদা বেতন কাঠামো চাই : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

—ঢাকায় যুক্তরাজ্যের নতুন হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

আন্তর্জাতিক

—একাত্তরে পাকিস্তানি বাহিনীকে আত্মসমর্পণে রাজি করিয়ে নিজের হাতে দলিলের খসড়া লেখক, ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল জে এফ আর জ্যাকবের (৯২) মৃত্যু।

—বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার মহাসচিব জেরোম ভাল বরখাস্ত। ভারপ্রাপ্ত মহাসচিব  সুইজারল্যান্ডের মার্কুস কাটনার।

—প্রাণঘাতী ব্যাধি এবোলা ভাইরাসের টিকা আবিষ্কার করেছে রাশিয়া : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

৪ জানুয়ারি। জাতীয়

—ঢাকায় নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

—স্থানীয় সরকার বিভাগের সব দপ্তর ও সংস্থার কার্যালয়ে ৩১ জানুয়ারির মধ্যে বাধ্যতামূলকভাবে ই-টেন্ডারিং চালুর নির্দেশ।

—সতর্কতামূলক মুদ্রানীতি ঘোষণা করল বাংলাদেশ ব্যাংক।

আন্তর্জাতিক

—‘হ্যারি পটার’ সিরিজের প্রফেসর স্নেইপ চরিত্রের অভিনেতা অ্যালান রিকম্যানের (৬৯) মৃত্যু।

—মিশেল ওবামা ভবিষ্যতে কখনো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন না : বারাক ওবামা।

—গুয়াতেমালার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন সাবেক কমেডি অভিনেতা জিমি মোরালেস।

১৫ জানুয়ারি। জাতীয়

—সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গনির (৮৯) মৃত্যু।

—মেট্রো রেলের রুট পরিবর্তনের আর কোনো সুযোগ নেই : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

আন্তর্জাতিক

—ইসলামাবাদে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক স্থগিত। শিগগিরই হবে বলে দুই দেশের সমঝোতা।

—ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গিবাদী সংগঠনকে রুখতে মানবাধিকার লঙ্ঘন না করার আহ্বান জাতিসংঘের মহাসচিব বান কি মুনের।

১৬ জানুয়ারি। আন্তর্জাতিক

—তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন স্বাধীনতাপন্থী ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রার্থী সাই ইং ওয়েন (৫৯)।

—ইরানের পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে তেহরানের ওপর আরোপ করা আন্তর্জাতিক অবরোধ প্রত্যাহার।

১৭ জানুয়ারি। জাতীয়

—বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব সমাপ্ত।

—পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় বন্ধের নির্দেশ শিক্ষা মন্ত্রণালয়ের।

১৮ জানুয়ারি। আন্তর্জাতিক

—আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় দৈনিক পাঁচ লাখ ব্যারেল তেল উত্পাদনের ঘোষণা দিলেন ইরানের উপ-তেলমন্ত্রী রোকোনোদ্দিন জাভাদি।

১৯ জানুয়ারি। জাতীয়

—টানা ৯ দিন বন্ধ থাকার পর পাবলিক বিশ্ববিদ্যালয়ে লাগাতার কর্মবিরতির কর্মসূচি স্থগিত করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

আন্তর্জাতিক

—প্রেসিডেনশিয়াল কাউন্সিল কর্তৃক লিবিয়ায় নতুন জোট সরকারের ঘোষণা।

২০ জানুয়ারি। জাতীয়

—দশম জাতীয় সংসদের নবম অধিবেশন শুরু।

আন্তর্জাতিক

—পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বাচা খান বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীদের হামলা, এক অধ্যাপকসহ নিহত ২১। হামলার দায় স্বীকার তেহরিক-ই-তালেবান পাকিস্তানের।

—শরণার্থী সংকট সমাধানে ইউরোপীয় ইউনিয়নকে দুই মাসের সময় বেঁধে দিল ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

২১ জানুয়ারি। আন্তর্জাতিক

—কর্তব্যরত অবস্থায় চার নারীকে ধর্ষণসহ বেশ কয়েকজনকে যৌন নিপীড়নের দায়ে যুক্তরাষ্ট্রে পুলিশের সাবেক কর্মকর্তা ড্যানিয়েল হলত্জক্লের (২৯) ২৬৩ বছরের কারাদণ্ড।

২১ জানুয়ারি। জাতীয়

—প্রত্যেক বিভাগীয় শহরে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

—৩-০ গোলে বাহরাইনকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা জিতল নেপাল। ২৩ বছর পর কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে নেপালের শিরোপা জয়।

—প্রেসিডেন্ট হাসান রুহানির আমন্ত্রণে ইরান সফরে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। ১৪ বছরে কোনো চীনা প্রেসিডেন্টের এটা প্রথম চীন সফর।

২৩ জানুয়ারি। জাতীয়

—বর্তমানে দেশে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক পাঁচ শ কোটি টাকা লেনদেন হয় : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

আরো জানুন

এক নম্বর সুখী দেশ কলম্বিয়া

বিশ্বের ৬৮টি দেশের ৬৬ হাজারের বেশি মানুষের ওপর জরিপ চালিয়ে সুখী দেশের সূচক তৈরি করেছে অর্থনৈতিক বাজার গবেষণা সংস্থা গ্যালাপ ইন্টারন্যাশনাল। ৬৮টি দেশের ৬৬ হাজার ৪০ জনের ওপর পরিচালিত এই জরিপে সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে কলম্বিয়া। দ্বিতীয় স্থানে রয়েছে ফিজি দ্বীপপুঞ্জ। চতুর্থ স্থান থেকে পর্যায়ক্রমে রয়েছে আজারবাইজান, ভিয়েতনাম, আর্জেন্টিনা, পানামা, মেক্সিকো, ইকুয়েডর ও দশম স্থানে রয়েছে চীন। চীনের সঙ্গে যৌথভাবে রয়েছে ইউরোপের দেশ আইসল্যান্ড। সবচেয়ে অসুখী দেশ ইরাক আর হতাশাগ্রস্ত দেশ গ্রিস।

নিজেদের অর্থনীতি নিয়ে আশাবাদী দেশের তালিকায় ৬১ শতাংশ পয়েন্ট নিয়ে নাইজেরিয়ার অবস্থান শীর্ষে। এর পরই রয়েছে বাংলাদেশ, চীন ও ভিয়েতনাম।

৬২ জনের কাছে বিশ্বের অর্ধেক সম্পদ

বিশ্বের ৬২ জনের সম্পদ হচ্ছে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকের সম্পদের সমান। অর্থাৎ ৬২ জনের মোট সম্পদ ৩৬০ কোটি মানুষের সম্পদের সমান। বিশ্বের মোট জনসংখ্যা এখন ৭০০ কোটির ওপরে। ১৭ জানুয়ারি সুইজারল্যান্ডের দাভোসে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের এক গবেষণায় এই তথ্য দিয়ে বলা হয়, বিশ্বের ৯৯ শতাংশ মানুষের কাছে যে সম্পদ রয়েছে, সেই পরিমাণ সম্পদ রয়েছে বাকি ১ শতাংশ ধনী মানুষের হাতে। ২০০৯ সালেও সবচেয়ে ধনী এই অংশের হাতে ছিল বিশ্বের ৪৪ শতাংশ সম্পদ, ২০১৪ সালেই তা বেড়ে হয় ৪৮ শতাংশ।

 

টি-টোয়েন্টি র্যাংকিংয়ের শীর্ষে ওয়েস্ট ইন্ডিজ

আইসিসি প্রকাশিত সর্বশেষ র্যাংকিংয়ে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে টি-টোয়েন্টি র্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ওয়েস্ট ইন্ডিজ আটটি ম্যাচে অংশ নিয়ে চারটিতে জয় পায়। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৩০ রান তাড়া করে পাওয়া অবিস্মরণীয় জয়টিও রয়েছে। র্যাংকিংয়ের দ্বিতীয় অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা, তৃতীয় অস্ট্রেলিয়া, চতুর্থ ইংল্যান্ড, পঞ্চম দক্ষিণ আফ্রিকা, ষষ্ঠ পাকিস্তান, সপ্তম নিউজিল্যান্ড, অষ্টম ভারত, নবম আফগানিস্তান। বাংলাদেশ দশম স্থানেই রয়েছে। জিম্বাবুয়ের অবস্থান

একঝলক

—মাটির গভীর থেকে কয়লা তুলতে না পারলেও কয়লাক্ষেত্রে মিশে থাকা মিথেন গ্যাস উত্তোলনের প্রক্রিয়া শুরু হলো বাংলাদেশে। আবিষ্কারের ৫৪ বছর পর এই প্রথম এ ধরনের উদ্যোগ।
—আইএলও তাদের প্রতিবেদনে বলেছে, ২০১৯ সাল  নাগাদ বিশ্বে বেকার মানুষের সংখ্যা দাঁড়াবে ২১ কোটি ২০ লাখে।  বর্তমানে এই সংখ্যা ২০ কোটি এক লাখ।
—যুক্তরাষ্ট্রে সম্প্রচার বন্ধের ঘোষণা দিয়েছে কাতারভিত্তিক আলজাজিরা টেলিভিশন। মিডিয়া গ্রুপটি জানিয়েছে, আগামী ৩০ এপ্রিল সেখান থেকে আনুষ্ঠানিকভাবে সম্প্রচার গুটিয়ে ফেলবে তারা।
—আফ্রিকার দেশ লাইবেরিয়াকে এবোলামুক্ত ঘোষণা করতে যাচ্ছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। এর মধ্য দিয়ে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া এবোলা সফলভাবে মোকাবিলার সমাপ্তি ঘটতে যাচ্ছে। গত বছর এবোলামুক্ত হয় পশ্চিম আফ্রিকার দুই দেশ গায়ানা ও সিয়েরা লিওন।
—২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে জাতিসংঘের চলতি মহাসচিব বান কি মুনের দ্বিতীয় মেয়াদ। কিন্তু বিশ্বসংস্থার পরবর্তী মহাসচিব কে হবেন, সেই প্রশ্নে এখনো কোনো মতৈক্য নেই। তবে বেশির ভাগই একমত, পরবর্তী মহাসচিব হবেন একজন নারী।
—ইরানের আণবিক শক্তি সংস্থার উপ-প্রধান আলী আসগর জারিয়ান জানিয়েছেন, আমেরিকার কাছে ৪০ টন হ্যাভি ওয়াটার বিক্রি করার পরিকল্পনা করছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। আরাক রিঅ্যাক্টরকে সংস্কার করার জন্য চীনের সঙ্গে শিগগিরই চুক্তি করবে ইরান।
—ডেইলি মিরর জানায়, ব্রিটেনে প্রথমবারের মতো পতিতাপল্লীর অনুমতি দেওয়া হয়েছে।
—নিরাপত্তা শঙ্কার কারণে বাণিজ্যিক মহাকাশ অভিযানের প্রথম টেস্ট ফ্লাইট ২০১৭ সাল থেকে আরো পিছিয়ে যেতে পারে বলে জানিয়েছে নাসার ‘অ্যারোস্পেস সেইফটি অ্যাডভাইজরি প্যানেল’।
—যুক্তরাজ্যের এক ব্যক্তি ১৬ বছরে ৮০০ সন্তানের বাবা হয়েছেন বলে দাবি করেছেন। বিবিসি বলছে, সাইমন ওয়াটসন নামের ৪১ বছর বয়সী ওই ব্যক্তি লাইসেন্স ছাড়াই দীর্ঘ দেড় দশক ধরে ৫০ পাউন্ডের বিনিময়ে সপ্তাহে একবার শুক্রাণু বিক্রি করে আসছেন।
—২৫ কোটি কপি বিক্রি করে আবারও বছরের শীর্ষ গেইমের সিংহাসন দখল করে নিয়েছে ফার্স্ট পারসন শুটিং গেইম ‘কল অব ডিউটি : ব্ল্যাক অপস ৩’।
—বিহারের একটি সরকারি ওয়েবসাইটে বলা হয়েছে, ভারতের নিহত সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর শাসন ব্রিটিশদের চেয়েও খারাপ ছিল।
—বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) পশ্চিম আফ্রিকায় এবোলা প্রাদুর্ভাব অবসানের ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সিয়েরা লিওনে মারা গেল এবোলায় আক্রান্ত একজন।
—যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ফ্লিন্ট শহরে সরবরাহ করা পানিতে বিষাক্ত সিসার উপস্থিতি পাওয়া গেছে।
—অফিসে কাজের সময় কর্মচারীদের অনলাইন চ্যাট বা ব্যক্তিগত ই-মেইল অ্যাকাউন্টে পাঠানো মেসেজ পড়ে দেখতে পারবেন নিয়োগ কর্তারা। সে অধিকার তাঁদের আছে বলেই এক মামলায় সম্প্রতি রায় দিয়েছেন ইউরোপের মানবাধিকার আদালত (ইসিএইচআর)।
—দ্য ইনডিপেনডেন্ট পত্রিকার প্রতিবেদনে জানা গেছে, সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় নেতা বা প্রধান মুফতি শাইখ আবদুল আজিজ বিন-আবদুল্লাহ আল শাইখ সাপ্তাহিক টিভি অনুষ্ঠানে দর্শকদের প্রশ্নের জবাবে ফতোয়া দেন, দাবা খেলা হারাম। তবে এমন কোনো আইন সৌদি আরবে প্রচলিত নেই।

[x]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *