কমছে মাধ্যমিক পরীক্ষায় এমসিকিউয়ে ১০ নম্বর

নিজস্ব প্রতিবেদক:
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, ২০১৭ সাল থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এমসিকিউয়ে ১০ নম্বর কমিয়ে দেয়া হবে। গত বছরের চেয়ে এ বছর মাধ্যমিক স্কুল সার্টির্ফিকেট (এসসিসি) ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭২ হাজার ২৫৭ জন। এর মধ্যে ছাত্র বৃদ্ধি পেয়েছে ৭৯ হাজার ৫৯৪ এবং ছাত্রী বৃদ্ধি পেয়েছে ৯২ হাজার ৬৬৩জন। গত বছরের তুলনায় মোট প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে ৩১১টি, কেন্দ্র বৃদ্ধি পেয়েছে ২৭টি।

শনিবার সকালে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী ১ ফেব্রুয়ারি সোমবার থেকে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৫১ জহাজার ৫২৩ জন। এর মধ্যে ছাত্র ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ এবং ছাত্রী ৮ লাখ ৮ হাজার ৫৯০জন। এ বছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ১৪ হাজার ৯২৭ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৭১৪জন। বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা (যারা ১,২,৩ ও চার বিষয়ে অকৃতকার্য হয়েছে) ১ লাখ ৪৯ হাজার ৪৭৪ জন।

তিনি জানান, চলতি বছর এসএসসি পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ১৯ হাজার ২৬০জন বৃদ্ধি পেয়েছে জানিয়ে বলেন, এ বছর ছাত্রসংখ্যা ৬ লাখ ৪২ হাজার ৫০৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৬১ হাজার ৭৬৭জন। এ বছর দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৪৮ হাজার ৮৬৫জন। এর মধ্যে ছাত্রসংখ্যা ১ লাখ ২৭ হাজার ৯৬জন এবং ছাত্রীসংখ্যা ১ লাখ ২১ হাজার ৭৫৯ জন। এছাড়া ভোকেশনাল পরীক্ষায় ৯৮ হাজার ৩৮৪জন পরীক্ষার্থী পরীক্ষা দেবে। এর মধ্যে ছাত্র ৭৩ হাজার ৩৩০ এবং ছাত্রী ২৫ হাজার ৫৪জন। এ বছর বিদেশে ৮টি কেন্দ্রে মোট ৪০৪জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ২০১ জন এবং ছাত্রী ২০৩ জন। এ বছর ৭ জন অটিস্টিক পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। এদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

মন্ত্রী আরও জানান, তত্ত্বীয় পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৮ মার্চ শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ মার্চ।

এইবেলা ডটকম

[x]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *